শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে | শ্বাসকষ্টের সঠিক চিকিৎসা জানুন saskosto hole ki osudh khete hobe

শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে - শ্বাসকষ্ট হলে আমাদের কি ঔষধ খেতে হবে বা কি করলে শ্বাসকষ্ট থেকে মুক্তি পাওয়া যাবে সেই সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে।আমাদের প্রত্যেকেরই প্রচন্ড শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে saskosto hole ki osudh khete hobe সে সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই চলুন দেরি না করে প্রচন্ড শ্বাসকষ্ট সমস্যায় কি কি করবেন তার বিস্তারিত জেনে নেওয়া যাক।

সব সময় আপডেট থাকতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে JOIN করুন

আমাদের ভিতরে অনেকেই প্রায় সময় শ্বাসকষ্টে ভুগে থাকেন। তাই আজকের পোস্টটি সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। সকলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এখান থেকে অনেক কিছুই জানতে পারবেন।

শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে

শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে এই সম্পর্কে পোস্টের ভিতরে বিস্তারিত আলোচনা করা হবে। যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। এখন বর্তমানে শ্বাসকষ্টের সমস্যা আগে তুলনায় অনেক বেড়ে গিয়েছে। বর্তমানে শ্বাসকষ্টের অনেক ওষুধ পাওয়া যায় দোকান গুলোতে। শ্বাসকষ্টের জন্য কয়েকটি কার্যকারী ঔষধের নাম উল্লেখ করা হলো।

শ্বাসকষ্টে ঔষধের নাম গুলো হল:

  1. ব্রডিল ৪/২
  1. মোনাস ১০
  1. বেক্সিট্রল (ইনহেলার)
  1. ফেনাডিন ১২০
  1. ডক্সিভা ২০০
  1. স্যালমোলিন (ইনহেলার) 
  1. ডেক্সোভেন ২০০

এই ওষুধগুলো শ্বাসকষ্টে ভালো ফলাফল এনে দেয়। তবে যে কোন ঔষধ ডাক্তারের পরামর্শ ছাড়া সেবন করবেন না।
এই ঔষধ গুলো ছাড়াও আপনি আদা ও সবুজ বিনস খেয়ে দেখতে পারেন।এগুলো ভালো কাজ করে।

শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে,হঠাৎ শ্বাসকষ্ট হলে করণীয়,শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে,করোনায় শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে,হঠাৎ শ্বাসকষ্ট হলে করণীয়,শ্বাসকষ্ট থেকে মুক্তির উপায়,শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবে না,শ্বাসকষ্ট হলে কোন ডাক্তার দেখাতে হবে,কাশি ও শ্বাসকষ্ট ঔষধ,শ্বাসকষ্টের সিরাপ,শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবে না,শ্বাসকষ্ট থেকে মুক্তির উপায়,হঠাৎ শ্বাসকষ্ট হলে করণীয়,শ্বাসকষ্ট থেকে চির মুক্তির উপায়,শ্বাসকষ্ট হলে কোন ডাক্তার দেখাতে হবে,করোনায় শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে,কাশি ও শ্বাসকষ্ট ঔষধ,অ্যাজমার ঔষধ,শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে,হঠাৎ শ্বাসকষ্ট হলে করণীয়,করোনায় শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে,শ্বাসকষ্ট থেকে মুক্তির উপায়,শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবে না,শ্বাসকষ্ট হলে কোন ডাক্তার দেখাতে হবে,কাশি ও শ্বাসকষ্ট ঔষধ,শ্বাসকষ্টের সিরাপ

শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে

শ্বাসকষ্ট সমস্যায় সব রকম খাবার খাওয়া ঠিক না। এতে করে আপনার শ্বাসকষ্ট আরো বেড়ে যেতে পারে। তাই আমাদেরকে আগে জানতে হবে শ্বাসকষ্ট হলে কোন খাবারগুলো খাওয়া আমাদের শরীরের জন্য ভালো। শ্বাসকষ্ট হলে যে খাবারগুলো খাবেন তা নিচে বিস্তারিত আলোচনা করা হলো।
আমাদের ভিতর অনেকের জানার ইচ্ছা শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে। বর্তমান সময়ে শ্বাসকষ্টে একটি মারাত্মক রোগে পরিণত হয়েছে। আমাদের ভিতরে অনেকে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে সঠিক চিকিৎসা না পাওয়ার কারণে মৃত্যুবরণ পর্যন্ত করছে। তাই শ্বাসকষ্ট হলে কি খেতে হবে এ বিষয়ে আমাদের অবশ্যই জেনে রাখা উচিত। চলুন শ্বাসকষ্ট হলে কি খাবেন সে সম্পর্কে জেনে নেয়া যাক।

ক্যাপসিক্যাম - শ্বাসকষ্ট হলে এই খাবারটা আপনি প্রথমেই খেতে পারেন। এতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট । যা আপনার শ্বাসকষ্ট সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

বেদানা - শ্বাসকষ্ট সমস্যায় বেদানা একটি খুবই উপকারী ফল। বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি এবং এর সাথে আরও রয়েছে ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটি আপনার শ্বাসকষ্ট সমস্যা কমাতে প্রচুর সাহায্য করবে।

আপেল - আপেল খেলেও শ্বাসকষ্ট থেকে অনেকটা আরাম পাওয়া যায়। আপনি যদি শ্বাসকষ্ট সমস্যায় ভুগে থাকেন তাহলে আপেল খেয়ে দেখতে পারেন।

কালো জিরা - কালোজিরাতে আছে প্রচুর পরিমাণে ফসফরাস । এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।এবং আপনাকে শ্বাসকষ্ট থেকে মুক্তি দিতে পারে এই কালোজিরা।নিয়মিত কালোজিরা খেলে শ্বাসকষ্ট সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অতিরিক্ত সমস্যা হলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হবেন। 

শ্বাসকষ্ট হলে প্রতিরোধে করণীয়

বিভিন্ন কারণে শ্বাসকষ্ট হতে পারে। শ্বাসকষ্টের প্রধান একটি কারণ হচ্ছে অ্যাজমা।আর অ্যাজমা হয়ে থাকে সাধারণত এলার্জি থেকে।

আমাদের ফুসফুসে ছোট ছোট শ্বাসনালী রয়েছে।যেগুলো ফুলে যাই এবং ছোট হয়ে যায়। যার কারণে আমরা স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারি না। এবং দেখা দেয় শ্বাসকষ্টের সমস্যা।

একটি সহজ উপায় অবলম্বন করে শ্বাসকষ্ট বসে রাখতে পারবেন। উপায় গুলো আলোচনা করা হলো:

  1. ইনহেলার বন্ধ না করা: আপনি যদি এজমার কারণে ইনহেলার ব্যবহার করে থাকেন, তাহলে সেটি চালিয়ে যেতে হবে বন্ধ করা যাবে না। ইনহেলার শ্বাসকষ্ট প্রতিরোধে অত্যন্ত কার্যকর। এটি ওষুধের চেয়ে অনেকগুণ দ্রুত কাজ করে।

  1. ঠান্ডায় এক্সারসাইজ করা যাবে না: সকালবেলা ঠান্ডায় এক্সারসাইজ করলে আপনার শরীর খারাপ হওয়ার আশঙ্কা থাকতে পারে। একে তো আপনার শ্বাসকষ্ট রয়েছে তার উপর বাইরে ঠান্ডা। তাই সতর্ক হয়ে এক্সারসাইজ করার চেষ্টা করুন। সকালবেলা এক্সারসাইজ না করে দিনের অন্য সময়ে এক্সারসাইজ করুন।

  1. ধুলো ধোঁয়া এড়িয়ে চলুন: বাইরে অনেক ধুলা এবং ধোয়া। এই সময়টাই বাইরে বের না হওয়ার চেষ্টা করুন। ধোয়া এবং ধুলো শরীরে প্রবেশ করলে তা আপনার ফুসফুসের আরও ক্ষতি করবে। তাই ধোয়া এবং ধুলো এড়িয়ে চলার চেষ্টা করুন। বাইরে গেলেও মাস্ক পরিধান করুন।

  1. টিকা নিন: আপনি নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা টিকা নিন। পাশাপাশি করোনার বুস্টার ডোজ গ্রহণ করুন।এর ফলে আপনি এইসব জীবাণু থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন।

  1. ব্যাথার ঔষুধ খাওয়ার আগে সতর্ক হন:ব্যাথার ঔষুধের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তাই  খাওয়ার আগে সতর্ক হয়ে নিন।

শেষ কথা:

প্রিয় পাঠকগণ; আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে শ্বাসকষ্ট সমস্যা নিয়ে বিভিন্ন তথ্য দেয়ার চেষ্টা করেছি।পাশাপাশি শ্বাসকষ্ট হলে কি ঔষধ খেতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।এর সাথে শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে এবং শ্বাসকষ্ট হলে প্রতিরোধে করণীয় কি সেগুলোও আলোচনা করা হয়েছে।আসা করি সকলেই বিষয়টি বুঝতে পেরেছেন।আর্টিকেল টি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

নিয়মিত এমন কার্যকারী পোস্ট পেতে আমাদের telekiit24.com ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।এর পাশাপশি নানা বিষয়ে আপডেট থাকতে আমাদের টেলিগ্রামে join করুন।এবং আমাদের পোস্টগুলো সবার আগে পেতে গুগল নিউজে ফলো করুন।আজকের মত এখানেই বিদায় নিচ্ছি,আল্লাহ্ হাফেজ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
🚦📌📌টেলিকিট২৪.কম কোনো ফাইল স্ক্যান বা তৈরী করে না।আমরা যেসব ফাইল শেয়ার করি সেগুলো আগে থেকেই ইন্টারনেটে রয়েছে। আমাদের টিম সেগুলো সংগ্রহ করে আপনাদের জন্য শেয়ার করে। আমাদের ওয়েবসাইটে শেয়ার করা কোনো কন্টেন্ট সম্পর্কে কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের কোনো প্রকার আপত্তি থাকলে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করুন। আমাদের মেইল করার ঠিকানা romanuzzaman@outlook.com🔅Follow Us